How to Forget a Saved Wi-Fi Network on Windows 11

কখনও কখনও Windows 11-এ একটি Wi-Fi সংযোগের সমস্যা সমাধান করার সময়, এটি সঞ্চিত Wi-Fi নেটওয়ার্ক সেটিংস মুছে ফেলতে এবং নতুন করে শুরু করতে সাহায্য করতে পারে। অথবা কখনও কখনও আপনি চান না যে আপনার পিসি একটি নির্দিষ্ট হটস্পটের সাথে সংযোগ করুক। সৌভাগ্যবশত, মাত্র কয়েকটি ক্লিকে একটি Wi-Fi নেটওয়ার্ককে “ভুলে যাওয়া” সহজ৷ এখানে কিভাবে.

দ্রুত সেটিংসে একটি পরিচিত নেটওয়ার্ক কীভাবে ভুলে যাবেন

দ্রুত সেটিংস মেনু ব্যবহার করে একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাওয়া সহজ—যদি সেই নেটওয়ার্ক কাছাকাছি থাকে। প্রথমে, উইন্ডোজ টাস্কবারের একেবারে ডানদিকে কোণায় অবস্থিত কুইক সেটিংস বোতামে ক্লিক করুন। এটি Wi-Fi এবং সাউন্ড ভলিউম আইকনগুলির উপরে অবস্থিত একটি লুকানো বোতাম।

যখন দ্রুত সেটিংস মেনু প্রদর্শিত হবে, Wi-Fi নিয়ন্ত্রণ বোতামটি সনাক্ত করুন এবং এর ভিতরে পার্শ্বমুখী তীরটিতে ক্লিক করুন৷ (যদি আপনি Wi-Fi নিয়ন্ত্রণ বোতামটি দেখতে না পান, আপনি পেন্সিল আইকনে ক্লিক করতে পারেন এবং এটি দ্রুত সেটিংস মেনুতে যোগ করতে পারেন৷)

দ্রুত সেটিংস মেনু ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্টগুলির একটি তালিকা প্রদর্শন করবে, যার সাথে আপনি বর্তমানে সংযুক্ত আছেন (যদি থাকে) তালিকার শীর্ষে।

সতর্কতা: আপনি একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি নেটওয়ার্কের Wi-Fi পাসওয়ার্ড জানেন যদি আপনি ভবিষ্যতে পুনরায় সংযোগ করার পরিকল্পনা করেন৷ ভুলে গেলে সেই নেটওয়ার্কের জন্য আপনার সঞ্চিত Wi-Fi পাসওয়ার্ড মুছে যাবে।

Wi-Fi অ্যাক্সেস পয়েন্টটি সনাক্ত করুন যার প্রোফাইল আপনি মুছতে চান এবং ডান-ক্লিক করুন। প্রদর্শিত ছোট মেনুতে “ভুলে যান” নির্বাচন করুন।

Windows 11 সেই নির্দিষ্ট অ্যাক্সেস পয়েন্টের জন্য তার সঞ্চিত সেটিংস সাফ করে Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাবে। যদি এটি পূর্বে ডিফল্ট Wi-Fi অ্যাক্সেস পয়েন্ট হয়ে থাকে তবে আপনার পিসি আর এটিতে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ করার চেষ্টা করবে না।

আপনি যে নেটওয়ার্কটি ভুলে গেছেন তার সাথে পুনরায় সংযোগ করতে চাইলে, তালিকায় Wi-Fi নেটওয়ার্কের নামের নীচে “সংযোগ করুন” বোতামে ক্লিক করুন, পাসওয়ার্ড টাইপ করুন এবং আপনি অনলাইনে ফিরে আসবেন৷

সেটিংসে একটি পরিচিত নেটওয়ার্ক কীভাবে ভুলে যাবেন

আপনি Windows 11 সেটিংস অ্যাপে সংরক্ষিত Wi-Fi নেটওয়ার্কগুলিও ভুলে যেতে পারেন৷ এটি আপনাকে একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যেতে দেবে এমনকি যদি আপনি এই মুহূর্তে এটির সীমার মধ্যে না থাকেন৷

এটি করতে, সেটিংস খুলুন (Windows+i টিপুন), তারপর নেটওয়ার্ক এবং ইন্টারনেট > Wi-Fi-এ নেভিগেট করুন এবং “পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন” এ ক্লিক করুন।

সতর্কতা: আপনি একটি Wi-Fi নেটওয়ার্ক ভুলে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি নেটওয়ার্কের Wi-Fi পাসওয়ার্ড জানেন যদি আপনি ভবিষ্যতে পুনরায় সংযোগ করার পরিকল্পনা করেন৷ ভুলে গেলে সেই নেটওয়ার্কের জন্য আপনার সঞ্চিত Wi-Fi পাসওয়ার্ড মুছে যাবে।

“পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন” মেনুতে, আপনি যে Wi-Fi নেটওয়ার্কটি সরাতে চান সেটি সনাক্ত করুন এবং এর পাশে “ভুলে যান” বোতামটি ক্লিক করুন৷

উইন্ডোজ নেটওয়ার্ক মুছে ফেলবে এবং আপনি সেট হয়ে গেছেন। সেটিংস বন্ধ করুন, এবং আপনি যথারীতি আপনার পিসি ব্যবহার চালিয়ে যেতে পারেন। শুভকামনা!

সম্পর্কিত: কিভাবে Windows 11 এর নতুন “দ্রুত সেটিংস” মেনু কাজ করে।

No Comment
Add Comment
comment url